গর্ভাবস্থায় আমন্ড মিল্ক : উপকারিতা

গর্ভাবস্থায় আমন্ড মিল্ক : উপকারিতা

4 Feb 2022 | 1 min Read

BabyChakra Bengali

Author | 3 Articles

 

গর্ভাবস্থায় দুধ পান করা অপরিহার্য কারণ এতে গর্ভবতী মায়ের জন্য প্রয়োজনীয় সমস্ত ভিটামিন এবং খনিজ রয়েছে। গর্ভাবস্থায় প্রতিদিন এক গ্লাস দুধ এবং পুষ্টিকর ফল এবং শাকসবজি খাওয়া খুবই স্বাস্থ্যকর।

তবে গর্ভাবস্থায় অনেকেই গরুর দুধ খেতে পছন্দ করেন না। এই ক্ষেত্রে আমন্ড মিল্ক একটি ভালো বিকল্প হিসেবে কাজ করতে পারে।আমন্ড মিল্কে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, প্রোটিন, আয়রন এবং ভিটামিন থাকে। এতে কোলেস্টেরল কম থাকে যা গর্ভবতী মহিলাদের জন্য উপকারী।

চিকিৎসা গবেষণা অনুসারে, গর্ভবতী মহিলারা যারা আমন্ড মিল্ক পান করেন তাদের গর্ভাবস্থায় জটিলতা হওয়ার ঝুঁকি কম থাকে।

 

গর্ভাবস্থায় আমন্ড মিল্কের উপকারিতা

আপনি গর্ববতী হলে অবশ্যই আমন্ড মিল্কের কথা শুনে থাকবেন। আমন্ড মিল্ক আপনার শিশুর সুস্বাস্থ্য নিশ্চিত করে।

 

1. পুষ্টিকর অ্যান্টিঅক্সিডেন্ট

আমন্ড মিল্ক ভিটামিনের দুর্দান্ত উৎস যা অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। এটি গর্ভবতী মহিলার শরীরের অক্সিডেটিভ স্ট্রেসের বিপরীত প্রভাব কমাতে সাহায্য করে।

 

2. হার্টকে সুস্থ রাখে

আমন্ড মিল্ক ওমেগা 3 ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ, যা একটি সুস্থ হার্টের জন্য অত্যন্ত উপকারী।

 

3. হাড়ের শক্তি বৃদ্ধি করে

আমন্ড মিল্ক উচ্চ ক্যালসিয়ামের উৎস। এটি আপনার হাড়কে সুস্হ এবং শক্তিশালী রাখে। এছাড়াও ক্যালসিয়াম সমৃদ্ধ আমন্ড মিল্ক হাড়ের টিস্যুগুলোকেও শক্তিশালী রাখে।

 

4. উচ্চ রক্তচাপ রোধ করে

গর্ভাবস্থায় উচ্চ রক্তচাপ খুব স্বাভাবিক ব্যাপার। আমন্ড মিল্ক ম্যাগনেসিয়াম সমৃদ্ধ হওয়ায় এটি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে খুব কার্যকর

 

5. গর্ভকালীন ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে

আপনি যদি আপনার রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে চান তাহলে আমন্ড মিল্ক আপনার ডায়েট চার্টে যুক্ত করুন। আমন্ড মিল্ক গর্ভকালীন ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে

 

6. ত্বকের ক্ষেত্রে উপকারী

আমন্ড মিল্ক ভিটামিন সমৃদ্ধ হওয়ায় এটি ত্বকে হওয়া দাগ এবং হাইপারপিগমেনটেশন প্রতিরোধ করতে সহায়তা করে এবং ত্বকের কোলোজেন উৎপাদনকেও উৎসাহিত করে ফলে ত্বকের তারুণ্যতা বজায় থাকে।

 

আমন্ড মিল্ক ভিটামিন-এ, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিন বি-১২, ভিটামিন-ই ইত্যাদিতে সমৃদ্ধ। সুতরাং আর দেরি না করে এখুনি নিজের খাদ্য তালিকায় আমন্ড মিল্ক যুক্ত করুন।

Home - daily HomeArtboard Community Articles Stories Shop Shop